• শনিবার, ১৮ মে ২০২৪, ০৩:০৬ অপরাহ্ন |
  • English Version

জান্নাতে যাওয়ার আমলসমূহ (৪র্থ পর্ব)

জান্নাতে যাওয়ার আমলসমূহ (৪র্থ পর্ব)

সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

পূর্বে প্রকাশিতের পর..
গত তিন পর্বে আমরা জান্নাতে যাওয়ার আমলসমূহের মধ্য থেকে নয়টি আমলের কথা জেনেছিলাম। আর সেগুলো হলো- (১) অযু করার পর কালিমায়ে শাহাদাত পাঠ করা। (২) তাহাজ্জুদের সালাত আদায় করা। (৩) আযানের জওয়াব দেওয়া। (৪) দৈনিক ১২ রাকআত সুন্নাত আদায় করা। (৫) পাঁচ ওয়াক্ত ফরয সালাত আদায় করা। (৬) পাঁচ ওয়াক্ত ফরয সালাতের পর তাসবীহ পাঠ করা। (৭) নফল সালাত আদায় করা। (৮) সকাল-সন্ধ্যায় সাইয়্যিদুল ইস্তিগফার পাঠ করা। (৯) আল্লাহর নিকট জান্নাত চাওয়া। আর এ পর্বে আমরা আরো তিনটি আমলের কথা জানব ইন্শাআল্লাহ। আর তা হলো:
১০। প্রত্যেক ফরজ সালাতের পর আয়াতুল কুরসী পাঠ করা। আয়াতুল কুরসী (সূরা বাক্বারার ২৫৫ নং আয়াত) পাঠ করার ফযীলত অনেক। যেমন- সকাল-সন্ধ্যায় পাঠ করলে শয়তানের অনিষ্ট থেকে নিরাপদ থাকা যায়। রাতে ঘুমানোর আগে পাঠ করলে আল্লাহর পক্ষ থেকে একজন রক্ষক নিযুক্ত থাকে এবং ভোর পর্যন্ত তার নিকট কোন শয়তান আসতে পারে না। তাছাড়া এটি এত ফযীলতপূর্ণ আমল যে, যদি কেউ প্রত্যেক ফরজ সালাতের পর তা পাঠ করে তাহলে পাঠকারীর জান্নাতে প্রবেশ করার জন্য মৃত্যু ছাড়া আর কোন বাধা থাকে না। (নাসাঈ কুবরা: ৯৯২৮, সিলসিলা ছহীহাহ: ৯৭২)
১১। চাশতের সালাত আদায় করা। সূর্য উঠার পরপরই দিনের প্রথম প্রহরের শুরুতে যেই সালাত পড়া হয় তাকে ইশরাক্বের সালাত বলে। আর এর কিছু পরে দ্বিপ্রহরের পূর্বে যেই সালাত আদায় করা হয় তাকে চাশতের সালাত বলে। চাশতের সালাত আদায় করার ফযীলত অনেক। চাশতের সালাত আদায় করলে মানুষের শরীরের তিনশত ষাটটি জোড়ার সদাকাহ হয়ে যায়। তাছাড়া এটি এত ফযীলতপূর্ণ সালাত যে, এর মাধ্যমে জান্নাতে প্রবেশ করা যায়।
আবু মূসা (রা.) বলেন, রাসূল (সা.) বলেছেন, যেই ব্যক্তি চাশতের চার রাকআত সালাত আদায় করে এবং যোহরের পূর্বে চার রাকআত সালাত আদায় করে, তার জন্য জান্নাতে ঘর নির্মাণ করা হয়। (সিলসিলা ছহীহাহ: ৭৪৫)
১২। রাস্তা থেকে কষ্টদায়ক জিনিস সড়ানো। রাস্তা থেকে কষ্টদায়ক জিনিস দূর করা, জনগণের চলাচলের জন্য রাস্তাকে সহজ করে দেওয়া বা প্রশস্ত করে দেওয়া ঈমানের অন্যতম একটি দাবী। পাশাপাশি এটি মানুষের জন্য কল্যাণকামীতার একটি নিদর্শনও বটে। কেননা রাস্তাকে চলাচলের জন্য সহজ করে দিলে মানুষের উপকার হয়। রাস্তা ব্যক্তিগত হোক বা সরকারি হোক, জনগণের চলাচলের জন্য রাস্তাকে সহজ করে দিতে হবে। চলাচলের সময় পানির বোতলটা খালি হবার পর রাস্তায় ফেলে দেওয়া, কলার খোসাটা রাস্তায় ছুড়ে ফেলা, রাস্তায় গাড়ি দাড় করিয়ে প্রতিবন্ধকতা তৈরী করা, বাড়ি নির্মাণের সামগ্রী সমূহ রাস্তায় রেখে রাস্তা সংকুচিত করে দেওয়া, বাসার ময়লা-আবর্জনা রাস্তায় ফেলা, ক্ষমতার দাপটে রাস্তার উপর দেয়াল বা দোকানের কিছু অংশ দিয়ে দখল করে নেওয়া অথবা আন্দোলনের নামে বিভিন্নভাবে রাস্তা অবরোধ করা ইসলাম সমর্থন করে না। যারা এই ধরণের কাজগুলো করে তারা নবী (সা.) এর হাদীসের বিপরীত কাজ করে। কেননা আবু হুরায়রা (রা.) হতে বর্ণিত আছে যে, রাসূল (সা.) বলেছেন, ঈমানের সত্তর বা ষাটেরও অধিক শাখা-প্রশাখা রয়েছে। এর মধ্যে সর্বোত্তম হলো- “লা-ইলাহা ইল্লাল্লাহ পাঠ করা” আর সর্বনিম্ন হলো, রাস্তা থেকে কষ্টদায়ক জিনিস দূর করা। আর লজ্জাও ঈমানের একটি শাখা। (মুসলিম: ৩৫)
তাছাড়া রাস্তা থেকে কষ্টদায়ক জিনিস সড়ানো এত ফযীলতপূর্ণ কাজ যে, এর মাধ্যমে জান্নাত লাভ করা যায়। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) বলেছেন, একটি রাস্তার উপর একটি ডাল এসে পড়েছিল যা মানুষকে কষ্ট দিত। এক ব্যক্তি তা সরিয়ে ফেলল, (এর বিনিময়ে মৃত্যুর পর) তাকে জান্নাতে প্রবেশ করানো হল। (ইবনে মাজাহ: ৩৬৮২)
উপরোল্লিখিত আলোচনা থেকে আমরা জান্নাতে যাওয়ার কতগুলো আমলের কথা জানতে পারলাম। আমাদের সকলেরই উচিত এই আমলগুলোর প্রতি গুরুত্ব দেওয়া। আল্লাহ আমাদের সবাইকে এই আমলগুলো করার তাওফীক দিন। আমীন
চলবে…

প্রচারে: আসুন কুরআন পড়ি, সফল জীবন গড়ি।
আল-শেফা জেনারেল হাসপাতাল (প্রা.), ভৈরব।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *